রবিবার , ২৪ জুলাই ২০২২ | ২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আরো
  7. এক্সক্লুসিভ নিউজ
  8. খুলনা বিভাগ
  9. খেলাধুলা
  10. চট্টগ্রাম বিভাগ
  11. চাকরি
  12. জাতীয়
  13. ঢাকা বিভাগ
  14. তথ্য-প্রযুক্তি
  15. ধর্ম

তজুমদ্দিনে ২ কোটি টাকার সরকারী জমি প্রভাবশালীর দখলে

প্রতিবেদক
আদিত‍্য জাহিদ:
জুলাই ২৪, ২০২২ ৯:৩১ অপরাহ্ণ

ভোলার তজুমদ্দিন তদন্তে সত্যতা পেয়ে দখলদারদের দোকানঘর সরিয়ে নেওয়ার জন্য নোটিশ দিয়েছেন উপজেলা প্রশাসন। ২১ মার্চ ২০২২ লাল পতাকা দিয়ে জায়গা নির্ধারণও করেছিলেন কিন্তু বিধিবাম নির্দেশনা মানা তো হয়নি বরং উপজেলা ভাইস চেয়ারম্যানের ভাইকে ঘর দখল দেওয়ার জন‍্য বিভিন্ন দফতরে চলছে বিভিন্ন প্রক্রিয়া। এমনকি এক ভাড়াটিয়াকে উচ্ছেদ করার জন‍্য মারধর সহ দোকানে তালাও মেরেছে।
অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব ভোলার কাছে আবেদন করার পর তিনি ১ নং বালাম ভুক্ত ভিটা দখলদারদের ১ বছরের জন‍্য খাজনা আদায় করে লিজ দেওয়ার নির্দেশের পর দখলদার ও অবৈধ ঘর দাবীদার পক্ষে চলছে স্নায়ু যুদ্ধ।

ভোলার তজুমদ্দিন উপজেলা শহরের শশীগঞ্জ বাজারে প্রায় দুই কোটি টাকা মূল্যের আট শতাংশের বেশি সরকারি জমি দখলের অভিযোগ উঠেছে কয়েকজনের বিরুদ্ধে। ওই জমিতে টিনের দোকান বসিয়ে মোটা অঙ্কের টাকায় ভাড়া দেওয়া হচ্ছে। তদন্তে সত্যতা পেয়ে দখলদারদের দোকানঘর সরিয়ে নেওয়ার জন্য নোটিশ দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও সহকারী ভূমি কমিশনার (ভূমি) মরিয়ম বেগম । কিন্তু নির্দেশনা মানা হচ্ছে না। ওই জমি মাপজোখ করে গত ২ মার্চ এসি ল্যান্ড বরাবর প্রতিবেদন পাঠিয়েছেন সহকারী ভূমি কমিশনার কার্যালয়ের সার্ভেয়ার ফিরোজ আলম। তিনি লিখেছেন, শশীগঞ্জ মৌজার ১ নম্বর খাস খতিয়ানভুক্ত (জেএল নম্বর-৪৭) ৪৪৮৪ ও ৪৪৬৫ দাগ নম্বরে ৫টি পক্ষ প্রায় ৮ দশমিক শূন্য ৫৭ শতাংশ জমি দখলে নিয়েছে। এই প্রতিবেদন পাওয়ার পর ২১ মার্চ দখলদারদের জমির দখল ছেড়ে চলে যেতে নোটিশ দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভূমি) মরিয়ম বেগম। প্রতিবেদন থেকে জানা যায়, দখলের পেছনে কয়েকজন ব্যক্তি ও একটি মসজিদের নাম এসেছে। এর মধ্যে স্থানীয় নাছির উদ্দিন-খোকন মিঞা ও তাঁদের বোনদের দখলে আছে ৩ দশমিক ৯৬ শতাংশ। এ ছাড়া উত্তর মাথা জামে মসজিদ কমিটি ২ দশমিক ৫৮ শতাংশ, রফিকুল ইসলাম শূন্য দশমিক ২৭ শতাংশ ও চাঁদপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান গোলাম মোস্তফা ১ দশমিক ২৩ শতাংশ জমি দখল করেছেন। শশীগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি সেলিম তালুকদার বলেন, তিনি স্বাধীনতার আগ থেকে BR ভূমি কমিশনারের কার্যালয়ের প্রতিবেদনে সরকারি জমি দখলের পেছনে কয়েকজন ও একটি মসজিদের নাম এসেছে। শশীগঞ্জ বাজারের চাঁদপুর ফাজিল মাদ্রাসার সামনের পুকুরটি সরকারি খাস পুকুর নামে পরিচিত। যখন লাগাতার নদীর ভাঙন চলছিল, সে সময় এসব জমির কোনো দাম ছিল না, তখন যে যেমন পেরেছে দখল করেছে। সরকারী ভুমি রক্ষাকারী কেউ গুরুত্ব দেয়নি। এখন ব্লক ফেলে মেঘনার ভাঙন থেকে রক্ষার কারণে জমির দাম হু হু করে বেড়েছে। বাজারের ভিটা হিসেবে ১ শতাংশ জমির দাম কম করে হলেও ১৫-২০ লাখ টাকা। সরেজমিনে দেখা যায়, শশীগঞ্জ বাজারের উত্তরাংশে চাঁদপুর ফাজিল মাদ্রাসা সড়কের দক্ষিণে ওই জমিতে মনির হোসাইন, মো. আজাদ, আবুল কালাম ও মো. মনির দোকান ভাড়া নিয়ে ব্যবসা চালিয়ে যাচ্ছেন। জমি দখল করে এ চারটি দোকান গড়ে তুলেছেন নাছির উদ্দিন খোকন মিঞা ও তাঁর বোনেরা এছাড়া সরকারী দখলকৃত জমিতে ৬টি দোকান করে বাৎসরিক ২ লাখ ৬০ হাজার টাকায় ভাড়া দিচ্ছে মসজিদ কমিটি।

নদী ভাঙ্গুলী চাঁদপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান গোলাম মোস্তফা ও বসত ঘর তৈরি করে বসবাস করছেন । তিনি বলেন, নদীতে তাঁর বাড়িঘর ভেঙে গেলে তিনি এখানে এসে উঠেছেন। জমিটুকু নিজের করে পেতে বন্দোবস্তের আবেদন করেছেন। তজুমদ্দিনের ইউএনও মরিয়ম বেগম বলেন, সরকারি জমি থেকে অবৈধ দখলদারদের সরে যেতে লিখিতভাবে বলা হয়েছে। সময়ও দেওয়া হচ্ছে। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মামুন আল ফারুক বলেন, বাজারের মধ্যে উচ্ছেদ করতে গেলে বিশৃঙ্খলা দেখা দিতে পারে। যাঁরা দখলে আছেন ও ব্যবসা করছেন, তাঁরা যদি রাজি হন, তাঁদের একসনা বন্দোবস্তের ডিসিআরের মাধ্যমে বৈধ মালিকানা দেওয়া যেতে পারে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার ভূমি মরিয়ম বেগম’র সাথে তার লিখিত আদেশ অমান্য করে স্থাপনা নির্মানের বিষয়ে তার মোবাইল ফোনে আলাপ করলে তিনি জানান, পুনরায় সরকারি ভূমি সার্ভেয়ার নির্ধারণ করে প্রতিবেদন না দেয়া পযর্ন্ত কোন লিজ দেয়া সম্ভব হচ্ছে না। সামনের ভিটাগুলো রেকর্ডীয় সম্পত্তি। তাই নাছির খোকন মিয়ার বোনরা উপজেলা ভাইস চেয়ারম্যানের ভাইর কাছে ঘর ভাড়া দেয়ায় মনির হোসাইন কে ঘর খালি করার জন‍্য বলা হয়েছে।
এ বিষয়ে মনির হোসাইন বলেন, জমি সরকারের খাস খতিয়ান ভুক্ত ও এডিসির নির্দেশের পর আমাকে জোরপূর্বক ঘর থেকে নামানোর জন‍্য আমার ভাইকে মারধর সহ ঘরে তালাবদ্ধ করে রেখেছে।

সর্বশেষ - এক্সক্লুসিভ নিউজ

আপনার জন্য নির্বাচিত

পটুয়াখালীর দুমকিতে যৌতুকের দাবীতে ইটের আঘতে গৃহবধূকে জখম!

প্রেমের জেরে ছাত্রলীগ নেতাকে গাছের সঙ্গে বেঁধে নির্যাতন

তজুমদ্দিনে ২ কোটি টাকার সরকারী জমি প্রভাবশালীর দখলে

বাউফল সাব-রেজিস্ট্রার অফিস থেকে ৩ দিনে ৬০ লাখ টাকা রাজস্ব থেকে বঞ্ছিত সরকার

পীরগঞ্জে তুচ্ছ ঘটনা নিয়ে সংঘর্ষে শিশু নিহত ॥ গ্রেফতার ৫

বানারীপাড়ায় বিনামূল্যে বাইসাইকেল পেলেন ৬৫ গ্রাম পুলিশ

সিলেটে জুড়ে অতিরিক্ত গরমে অতিষ্ঠ জনজীবন !! বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই

২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হাজার ছাড়াল

সিরাজগঞ্জের কাজিপুর রানী দিনমনি বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র ছাত্রীদের পুনমিলনী ২০২২ অনুষ্ঠিত

পবিত্র ঈদ উল-আযহার শুভেচ্ছা জানিয়েছেন সাংবাদিক এম এ হান্নান