শুক্রবার , ২৪ মার্চ ২০২৩ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আরো
  7. এক্সক্লুসিভ নিউজ
  8. খুলনা বিভাগ
  9. খেলাধুলা
  10. চট্টগ্রাম বিভাগ
  11. চাকরি
  12. জাতীয়
  13. ঢাকা বিভাগ
  14. তথ্য-প্রযুক্তি
  15. ধর্ম

ভোলায় যুব প্রশিক্ষণ কেন্দ্রের প্রশিক্ষণার্থীদের আকতার ডেইরি ফার্ম পরিদর্শন

প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক ॥
মার্চ ২৪, ২০২৩ ৩:২১ অপরাহ্ণ

মিলি সিকদার।
বাংলাদেশ যুব উন্নয়ন উন্নয়ন অধিদপ্তরের আওতাধীন ভোলা যুব প্রশিক্ষণ কেন্দ্রের সার্বিক তত্ত্বাবধানে প্রশিক্ষণার্থী ও প্রশিক্ষকগন ভোলার সর্বজন পরিচিত জনপ্রিয় আকতার ডেইরি ফার্ম পরিদর্শন করেন।

বৃহস্পতিবার (২৩ মার্চ) ভোলা জেলার অন্যতম আকতার ডেইরি ফার্ম পরিদর্শন করেন ভোলা যুব প্রশিক্ষণ কেন্দ্রের প্রশিক্ষণার্থীরা। যুব প্রশিক্ষণ কেন্দ্রের প্রায় অর্ধশতাধিক প্রশিক্ষণার্থী পরিদর্শনে অংশগ্রহণ করেন। প্রশিক্ষণার্থীরা ঘুরে ঘুরে খাবারের বিভিন্ন বিষয়াদি দেখেন। সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের কাছ থেকে উক্ত বিষয়ের বিস্তারিত জানতে চায় তারা। প্রশিক্ষণার্থীদের জানতে চাওয়ার পরিপ্রেক্ষিতে আকতার ডেইরি ফার্মের স্বত্বাঅধিকারী আকতার হোসেন খামারের প্রত্যেকটি বিষয়ের উপরে বিশদভাবে বিস্তারিত আলোচনা করেন। প্রশিক্ষনার্থীদের খামার করতে উৎসাহ প্রদান করে।

উক্ত খামার পরিদর্শনে ভোলা যুব প্রশিক্ষণ কেন্দ্রের গবাদি পশুপালন, হাঁস মুরগি পালন, প্রাথমিক চিকিৎসা, মৎস্য চাষ এবং কৃষি বিষয়ের উপরে তিন মাসের কোর্সের প্রশিক্ষণার্থীরা অংশ গ্রহন করেন।

প্রশিক্ষণার্থীরা খামার পরিদর্শন করে গরু পালন পদ্ধতি, ছাগল পালন পদ্ধতি,দুধ সংগ্রহ ও সংরক্ষন পদ্ধতি, হাঁস মুরগি পালন পদ্ধতি, কবুতর পালন পদ্ধতি, মাছ চাষ পদ্ধতি, ঘাস উৎপাদন পদ্ধতি এবং কৃষি বিষয়াদি যেমন পেঁপে গাছ রোপন ও পেঁপে সংরক্ষণ পদ্ধতি, উন্নত জাতের কলা গাছ রোপন ও কলা সংরক্ষণ পদ্ধতি, উন্নত জাতের পেয়ারা, নারিকেল, লেবু, বেগুন সহ সকল প্রকার কৃষি সম্পর্কিত চাষ ও সংরক্ষণ পদ্ধতি সম্পর্কে ধারণা লাভ করেন

উক্ত খামার পরিদর্শন কর্মসূচিতে উপস্থিত থেকে নেতৃত্ব দেন যুব প্রশিক্ষণ কেন্দ্রের ডেপুটি কো-অর্ডিনেটর মোঃ আব্দুর রাজ্জাক। আরো উপস্থিত ছিলেন সিনিয়র প্রশিক্ষক (পশুপালন) সন্ধিব দেবনাথ, প্রশিক্ষক মতিউর রহমান (মৎস্য চাষ), প্রশিক্ষক জাহাঙ্গীর আলম (পশুপালন)।

প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে আকতার ডেইরি ফার্মের স্বত্বাঅধিকারী আকতার হোসেন বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করার জন্য অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় আজকে সারাদেশে বেকার যুবকদের আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে যুব উন্নয়ন অধিদপ্তরের মাধ্যমে যুবকদেরকে বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে। যাতে যুবকরা সেই প্রশিক্ষণ নিয়ে নিজেরা নিজেদের আত্মকর্মসংস্থান সৃষ্টি করতে পারে। এই প্রশিক্ষণকে আমরা সঠিক ভাবে যদি কাজে লাগাতে পারি দেশের বেকারত্বের সমস্যার সমস্যা অনেকাংশে দূর হবে। দেশ অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হবে।

উক্ত খামার পরিদর্শনে এসে কয়েকজন শিক্ষার্থী জানান, আকতার ডেইরি ফার্ম দেখে তাদের খামার করার আগ্রহ বেড়েছে। খামার করার জন্য কি কি প্রয়োজন তা তারা খামারে এসে সশরীরে দেখে গিয়েছে। এতে তাদের আগ্রহ আরও বেড়ে গিয়েছে তেমটিই জানালেন তারা। তারা ভবিষ্যতে প্রতিষ্ঠিত খামার করার আশা পোষণ করেন।

সর্বশেষ - এক্সক্লুসিভ নিউজ

আপনার জন্য নির্বাচিত

ঠাকুরগাঁওয়ে বিএনপি’র সংবাদ সম্মেলন

লালমোহন বাজারের সার্বিক পরিস্থিতি নিয়ে অতিরিক্ত পুলিশ সুপারের মতবিনিময় সভা

প্রেম করে বিয়ে, তরুণীর মরদেহ মিলল শৌচাগারে

ঠাকুরগাঁও ভোক্তা অধিকার অধিদপ্তরের অভিযানে ৩ ব্যবসায়ীর জরিমানা

স্বাক্ষর জালিয়াতির মামলায় কারাগারে : নুরুল ইসলাম জুলহা

পটুয়াখালীর দুমকিতে যৌতুকের দাবীতে ইটের আঘতে গৃহবধূকে জখম!

বাঘায় কলেজছাত্রীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার।

শেখ হাসিনার যত উন্নয়ন তা না দেখে নির্বাচন বানচালে বিএনপি ষড়যন্ত্র চালাচ্ছে – এমপি শাওন

স্কুলছাত্রী অদিতা হত্যা,গৃহশিক্ষক রনির বিরুদ্ধে আদালতে অভিযোগ গঠন

দুলারহাট থানা পুলিশের আয়োজনে কমিউনিটি পুলিশিং সভা অনুষ্ঠিত