রবিবার , ১৮ জুন ২০২৩ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আরো
  7. এক্সক্লুসিভ নিউজ
  8. খুলনা বিভাগ
  9. খেলাধুলা
  10. চট্টগ্রাম বিভাগ
  11. চাকরি
  12. জাতীয়
  13. ঢাকা বিভাগ
  14. তথ্য-প্রযুক্তি
  15. ধর্ম

ঠাকুরগাঁওয়ে ২ লাখ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল সাংবাদিকদের সাথে ওরিয়েন্টশন কর্মশালা

প্রতিবেদক
admin1
জুন ১৮, ২০২৩ ১১:০৬ পূর্বাহ্ণ

ঠাকুরগাঁও প্রতিনিধি:

ঠাকুরগাঁওয়ে ২ লাখ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল শিশুদের মৃত্যুর ঝুঁকি কমাতে ও ভিটামিনের ঘাটতি পূরণে আগামীকাল ১৮ জুন দিনব্যাপী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালনের লক্ষ্যে ঠাকুরগাঁওয়ে সাংবাদিকদের ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত জেলার পাচঁটি উপজেলায় ১ হাজার ৩৩৮টি কেন্দ্রে মোট ২ লাখ ২০ হাজার ৮০০ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে বলে ওরিয়েন্টেশনে জানানো হয়।

শনিবার (১৭ জুন) দুপুর আড়াই টায় ঠাকুরগাঁও সিভিল সার্জন কার্যালয়ে সিভিল সার্জন ডা. নুর নেওয়াজ আহম্মেদের সভাপতিত্বে এ ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়। এসময় সিভিল সার্জনের স্বাক্ষরিত এক লিখিত কাগজে এসব তথ্য সাংবাদিকদের পাঠ করেন জানান সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা: মো. ইফতেখায়রুল ইসলাম।

তিনি আরও জানান, জেলার মোট ৫ টি উপজেলার ১৭৭টি ওয়ার্ডে ১ হাজার ৩৩৮টি টিকা কেন্দ্রে ৬ মাস থেকে ১১ মাস বয়সী ২৬ হাজার ৩০০ শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল ও ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ১ লাখ ৯৪ হাজার ৫০০ জন শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

১ হাজার ৩৩৮টি টিকাদান কেন্দ্রে মাঠ পর্যায়ে ১৫৮ জন স্বাস্থ্যসহকারি, ১৩৮ জন পরিবার কল্যাণ সহকারি, ২ হাজার ৭৯০ জন স্বেচ্ছাসেবক এবং প্রথম সারির ১৬৮ জন সুপারভাইজার থাকবেন। এসব কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত দিনব্যাপী শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর পরে যদি কোন শিশুর সমস্যা দেখা দেয় তাহলে তাৎক্ষণিক চিকৎসকের কাছে যাওয়ার এবং ছয় মাস বয়সী শিশুদের মায়ের দুধ পানের পাশাপাশি পুষ্টিকর খাবার খাওয়ানো, দুধদানকারী মায়েদের হলুদ ও রঙিন শাকসবজি এবং ভিটামিন এ সমৃদ্ধ ভোজ্যতেল খাওয়ার পরামর্শ দেন সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মো. আব্দুল হান্নান।

এসময় সাংবাদিকদের মধ্যে ঠাকুরগাঁও প্রেসক্লাবের সভাপতি মনসুর আলী, প্রবীন সাংবাদিক আব্দুল লতিফ, শাহীন ফেরদৌস, সহ জেলার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার বিভিন্ন সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - এক্সক্লুসিভ নিউজ

আপনার জন্য নির্বাচিত

লালমোহনে মাদক বিক্রেতা, চোর ওয়ারেন্টভুক্ত আসামীসহ আটক-৪

মোংলায় যখন তখন লোডশেডিংয়ে ভোগান্তিতে মানুষ।

ভোলায় বিমান বন্দরের দাবি, জাতীয় পার্টি নেতা সুমনের

পীরগঞ্জে কাঠ ব্যবসায়ীর বিরুদ্ধে গাছ চুরির অভিযোগ

লালমোহনে শেখ হাসিনা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন করলেন এমপি শাওন

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযান ৩ ব্যবসা প্রতিষ্ঠানকে ১০ হাজার টাকা জরিমানা

ভোলায় যুবকের হাতবাধা লাশ উদ্বার

ভোলা-৩ আসনে নৌকার প্রার্থী নূরুন্নবী চৌধুরী শাওন এর মনোনয়নপত্র দাখিল

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ থেকেই স্বাধীন বাংলাদেশের যাত্রা শুরু – এমপি শাওন

লালমোহন ইঞ্জিনিয়ার্স সোসাইটির কমিটি গঠন