শনিবার , ৯ মার্চ ২০২৪ | ১লা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আরো
  7. এক্সক্লুসিভ নিউজ
  8. খুলনা বিভাগ
  9. খেলাধুলা
  10. চট্টগ্রাম বিভাগ
  11. চাকরি
  12. জাতীয়
  13. ঢাকা বিভাগ
  14. তথ্য-প্রযুক্তি
  15. ধর্ম

তাহলে কি দালালরাই দেশের ভবিষ্যৎ?

প্রতিবেদক
স্টাফ রিপোর্টার।।
মার্চ ৯, ২০২৪ ৪:৫৪ অপরাহ্ণ

সোনিয়া,নারায়ণগঞ্জ প্রতিনিধি:
দেশের প্রতিটা সেক্টরে দালালদের দখল দাঁড়িত্ব রয়েছে! দালালরা বাংলাদেশের প্রতিটা পদস্থে মানুষদের দালালের মাধ্যমে নানান রকম হয়রানি করে থাকে! দালালদের হয়রানিতে বাত যায়না ধনী-গরীব কেউ! কোন না কোন ভাবে দালালদের হয়রানির শিকার হতে হয়! এ দালালদের হয়রানিত্বের শিকার হয়ে হাজার হাজার প্রবাসী-প্রবাসে গিয়ে কাজ না পেয়ে আজ নিরুপায়! বিদেশ নেওয়ার কথা বলে দালালরা লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিয়ে যাচ্ছে! কারো জমি, কারো স্বর্ণ,কারো বাড়ি বিক্রি করে দালালদের হাতে টাকা তুলে দিচ্ছে! দালালরা বাংলাদেশে মানুষদের সরলতার সুযোগ নিয়ে বিদেশ নেওয়ার কথা বলে দিনের পর দিন সময় পারি দিয়ে ফ্যামিলিদের নিঃস্ব করে দিচ্ছে! আর যদিও দালালের মাধ্যমে বিদেশ যাওয়া হয় তারপরে কাজ না পেয়ে আরো বেশি নিঃস্ব হয়ে যাচ্ছে প্রবাসী ওঁ প্রবাসীদের ফ্যামিলি! সরকারি সেক্টরে কাজের জন্য গেলে দালাল লাগে, দালাল ছাড়া সহজে কাজ করা যায়না, দালাল ছাড়া কোন কিছু চেনা ও যায় না! অনেক ঘুরতে হয়! সরকারি কর্মকর্তারা দালালদেরই বেশি চিনে! ভূমি অফিসে গেলে দালালদের চক্রান্তে ফাঁদে পা দিতে হয়! পাসপোর্ট অফিসে গেলে দালাল ছাড়া কাজ করলে, সহজে কাজ আদায় করা যায় না! আবার দালাল দিয়ে কাজ করলে অতি দ্রুত কাজ আদায় হয়ে যায়! জমি বিক্রি করতে গেলে- জমি ক্রয় করতে গেলেও দালালদের সহায়তা নিতে হয়! বর্তমানে দালালদের দখলদারিত্ব দিন দিন বেড়েই চলতেছে!
আমি নিজে নারায়ণগঞ্জ আঞ্চলিক শাখা পাসপোর্ট অফিসে গিয়ে ভুক্তভোগি! আমি যখন পাসপোর্ট করতে অফিসে গিয়েছিলাম পাসপোর্ট করার জন্য, তখন বিভিন্ন অজুহাত দেখিয়ে আমার পাসপোর্ট না করে দেওয়া হয়, পরে দালালদের মাধ্যমে পাসপোর্ট করতে গেলে অতি দ্রুত’ ১৫ দিনের মধ্যে আমার পাসপোর্ট আমি পেয়ে যাই! বর্তমানে দালালেরা হাটে, বাজারে, ঘাটে, ব্যাংকে সব জায়গায়ই দখলদারিত্ব করতেছে! দালালের খপ্পরে পড়ে অনেক সময় কম দামি জিনিস বেশি দামে কিনতে হয়, এ দালালদের কারণে আবার অনেক সময় বেশি দামি জিনিসও কম দামে বিক্রি করতে হয়! বিদ্যুৎ অফিসগুলোতে ও মিটার আবেদন করতে গেলে দালাল ছাড়া সহজে মিটার পাওয়া যায় না!
হাসপাতাল গুলোতে ওঁ দালালদের দখলদারিত্ব রয়েছে! এ দালালদের কারণে দেশ ও দেশের মানুষের অনেক ক্ষতি হয়ে থাকে! মানুষ প্রতিনিয়ত দালালদের খপ্পরে পড়তেছেই! কোন না কোন ভাবে দালালদের ব্যবহার করে যে কোন একটা কাজ উদ্ধার করতে হয়! অনেক সময় দেখা যায় একজন ব্যবসায়ী লক্ষ লক্ষ টাকা ইনভেস্ট করে যা লাভ করে, দালালরা এর চেয়ে বেশি ওই ব্যবসায়ীর কাছ থেকে দালালি করে লাভ করে! আর সবচেয়ে বড় কথা হচ্ছে ঘুষখোরেরা সবসময় দালালদের বেশি চিনে! দালালের মাধ্যমে না গেলে তারা সহজে কাজ করে দেয় না! বর্তমানে দালাল শব্দটা একটা আতঙ্কের নাম! এ দালালদের দখলদারিত্ব আর কতদিন! বাংলাদেশের প্রশাসনের সুদৃষ্টি আকর্ষণ করছি, সরকারি বেসরকারি সকল প্রতিষ্ঠান এবং যত রকমের কাজ আছে, সব স্থান থেকে দালালদের দখল দাড়িত্ব নির্মূল করার জন্য অনুরোধ করা হচ্ছে!

সর্বশেষ - এক্সক্লুসিভ নিউজ

আপনার জন্য নির্বাচিত

এইচএসসি পরীক্ষা কেন্দ্রে মাতলামির দায়ে তরুণের কারাদন্ড

লালমোহন তজুমদ্দিনবাসীর শতভাগ আস্থার নিরাপদ আশ্রয়স্থল এমপি শাওনের বিকল্প নেই

গোপালপুরে মোবাইল কোর্টের অভিযানে বিপুল পরিমাণ দেশীয় অস্ত্র উদ্ধার

শারদীয় দুর্গা উৎসব পালনে জেলা পুলিশ সর্বোচ্চ সতর্কবস্থায় রয়েছে : জেলা পুলিশ সুপার

দুমকিতে জাতির পিতার জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উদযাপন

রাজনৈতিক দলগুলিকে আন্তরিক হতে হবে,ড. বদিউল আলম মজুমদার

লালমোহনে দোয়া মোনাজাতের মঞ্চে নাচ-গানে নিন্দার ঝড়!

ভোলার তজুমদ্দিনে কমিউনিটি পুলিশিং ডে-২২ উদযাপিত

লালপুরের বসন্তপুর এলাকায় পুকুরে পানি তোলার সময় বিদ্যুৎ স্পৃষ্টে মাছ চাষীর মৃত্যু

ঠাকুরগাঁওয়ে শিক্ষা প্রতিষ্ঠান ও দরিদ্রদের মাঝে বিভিন্ন উপকরণ বিতরণ