https://www.crimebanglanews.com/
ঢাকামঙ্গলবার, ১৭ই মে, ২০২২ খ্রিস্টাব্দ, সকাল ৭:৫০
আজকের সর্বশেষ সবখবর

ভোজ্যতেল আমদানিতে ১৫% ভ্যাট তুলে নিল সরকার।

ডেস্ক :
মার্চ ১৫, ২০২২ ৬:৫৭ অপরাহ্ণ
পঠিত: 45 বার
Link Copied!

সয়াবিন ও পাম তেলের উৎপাদন ও বাজারজাত পর্যায়ে ২০ শতাংশ ভ্যাট প্রত্যাহারের পর আমদানি পর্যায়েও ১৫% ভ্যাট তুলে নিয়েছে সরকার।
মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা গাজী তাওহীদুল ইসলাম গণমাধ্যমকে এ তথ্য জানান।

এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ড আনুষ্ঠনিকভাবে পরিপত্র জারি করবে বলে জানান তিনি।

এর আগে সোমবার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) উৎপাদন ও ভোক্তা পর্যায়ে ভোজ্যতেলের ওপর মোট ২০ শতাংশ ভ্যাট প্রত্যাহারের বিষয়ে এক আদেশ জারি করেছে এবং এদিন থেকেই তা কার্যকর করা হয়েছে।

এদিকে নিত্যপণ্যের দ্রুত এলসি খুলতে সরকারি ব্যাংকগুলোকে চাহিদা অনুযায়ী ডলারের জোগান দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

গত ১০ মার্চ কেন্দ্রীয় ব্যাংক নিত্যপণ্য আমদানিতে এলসি মার্জিন প্রত্যাহার করে। একই সঙ্গে এলসি কমিশনও সর্বনিম্ন পর্যায়ে রাখার নির্দেশনা দিয়েছে। এর প্রভাবে বাজারে নিত্যপণ্যের দাম কমবে বলে আশা করা হচ্ছে।

পণ্যের দাম কমাতে সরকারের দেওয়া বিভিন্ন ধরনের ছাড়ের সুবিধা ভোক্তার কাছে পৌঁছাতে তদারকি বাড়ানো হবে। একই সঙ্গে বন্দর থেকে দ্রুত পণ্য খালাসের ব্যবস্থাও নেওয়া হয়েছে। এছাড়া পণ্যমূল্য তদারকিতে সরকার ট্রাস্কফোর্স গঠন ও আদালত সয়াবিন তেল নিয়ে কারসাজি ভেঙে দেওয়ার কথা বলেছেন।

করোনার পর আসন্ন রমজান ঘিরে পণ্যের চাহিদা বৃদ্ধি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে আন্তর্জাতিক বাজারে বিভিন্ন পণ্যের দাম বাড়ছে। স্থানীয় বাজারে এর প্রভাব পড়েছে। সব ধরনের পণ্যের মধ্যে সবচেয়ে বেশি বেড়েছে সয়াবিন তেলের দাম।

প্রায় প্রতিবছরই রোজায় এ পণ্যের চাহিদা প্রায় দ্বিগুণ বেড়ে যায়। ফলে ভোক্তার ওপর বাড়তি চাপ পড়ে।

তবে ভ্যাট কমালেও এ সুবিধা রমজানের আগে পাওয়া যাবে বলে মনে করছেন না সংশ্লিষ্টরা। সয়াবিন ও পাম তেল বাজারে আসার আগেই রমজান প্রায় শেষ হয়ে যাবে। কারণ ভ্যাট প্রত্যাহারের ফলে আমদানি করা অপরিশোধিত সয়াবিন তেল কারখানায় পরিশোধন শেষে ডিলার, পাইকারি বাজার ও বিভিন্ন হাত ঘুরে খোলাবাজারে আসতে ৩৫ থেকে ৪০ দিন সময় লাগবে। কোনো কোনো ক্ষেত্রে আরও বেশি সময় লাগতে পারে।

কাজেই যে ভ্যাট প্রত্যাহার হলো তার বিপরীতে তেল বাজারে আসতে এপ্রিল মাসের শেষ দিক চলে আসবে। অর্থাৎ রোজা প্রায় শেষ হয়ে যাবে।

এদিকে বাজারে যে সয়াবিন তেল রয়েছে সেগুলো ব্যবসায়ীরা আগের দামেই বিক্রি করছে। ভ্যাট কমানোর ফলে নতুন তেল আসতে আরও যে সময় লাগবে এর আগে দাম কমার সম্ভাবনা নেই।

AllEscort