https://www.crimebanglanews.com/
ঢাকামঙ্গলবার, ১৭ই মে, ২০২২ খ্রিস্টাব্দ, সকাল ৬:৩৫
আজকের সর্বশেষ সবখবর

চালু হচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একমাত্র ছাত্রী হল।

ডেস্ক :
মার্চ ১৬, ২০২২ ৭:২৯ অপরাহ্ণ
পঠিত: 50 বার
Link Copied!

অবশেষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) একমাত্র ছাত্রী হল চালু হচ্ছে। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ১৬ বছর পর শিক্ষার্থীদের অপেক্ষার অবসান হলো।

লিয়াকত এভিনিউয়ে গড়ে তোলা ১৬ তলাবিশিষ্ট এ আবাসিক ভবন বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকীতে আনুষ্ঠানিকভাবে শিক্ষার্থীরা এই হলে উঠবে।

বুধবার হলটির দ্বারোদ্ঘাটন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে ভার্চুয়ালি যোগ দেন শিক্ষামন্ত্রী দীপু মনি। শিক্ষার্থীরা ওঠার পর হলে আসার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

অনুষ্ঠানে হলের প্রভোস্ট অধ্যাপক শামীমা বেগম বলেন, ‘এত বছর পরে হলটা হয়েছে। দিনটা আমাদের জন্য অত্যন্ত আনন্দের৷এই হলের রক্ষণাবেক্ষণের দায়িত্বটা শিক্ষার্থীদেরও নিতে হবে।’

অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে ছাত্রদের জন্য একটি হল করার দাবি তুলেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আবুল কালাম মো. লুৎফর রহমান।

জবি উপাচার্য অধ্যাপক ইমদাদুল হক বলেন, ‘আংশিক হলেও আমরা আবাসিক হতে পেরেছি সেজন্য আনন্দিত। বিশ্ববিদ্যালয় উন্নত হবে, এটাই আমরা চাই। আমরা আলাপ-আলোচনার মাধ্যমে যত দ্রুত সম্ভব সব সমস্যার সমাধান করতে চাই৷’

গত বছরের ১ অক্টোবর বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলে আসন বরাদ্দের জন্য ছাত্রীদের কাছ থেকে অনলাইনে আবেদন আহ্বান করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অনলাইনে আবেদন চলে ১৫ অক্টোবর পর্যন্ত। ১৬তলা বিশিষ্ট এই হলটির ১৫৬টি কক্ষে ছাত্রীদের থাকার ব্যবস্থা রয়েছে। হলের নিচতলা ও দোতলায় রয়েছে লাইব্রেরি, ক্যান্টিন ও ডাইনিং।

ঐতিহ্যবাহী কলেজ থেকে ২০০৫ সালে বিশ্ববিদ্যালয়ে পরিণত হয় এ উচ্চশিক্ষা প্রতিষ্ঠানটি।অবশেষে দীর্ঘ ১৬ বছর পরে অনাবাসিক তকমা মুছে মেয়েদের একটা হলের ব্যবস্থা করেছে বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ।

AllEscort